করোনা টিকা সনদ ডাউনলোড যেভাবে করবেন

করোনা টিকা সার্টিফিকেট
করোনা টিকা সনদ ডাউনলোড

সুরক্ষা এপ অথবা ওয়েবসাইট এর মাধ্যমে করোনা টিকার জন্য যারা রেজিস্ট্রেশন করেছেন। তার মধ্যে অধিকাংশই করোনা টিকা দুই ডোজ সম্পন্ন করেছেন। তারা খুব সহজেই করোনা টিকা সার্টিফিকেট অথবা করোনা টিকা সনদ সুরক্ষা এপ কিংবা সুরক্ষা ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

৩ ভাবে করা যাবে করোনা টিকা সনদ ডাউনলোড

জাতীয় পরিচয়পত্র

সুরক্ষা ওয়েবসাইট হতে টিকা সনদ অপশনে গিয়ে জাতীয় পরিচয়পত্র ফরমে ক্লিক করে ব্যাক্তির জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী) প্রদান করে “যাচাই করুণ” বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি OTP কোড SMS এর মাধ্যমে পাঠানো হবে, তা পরবর্তী OTP কোড ঘরে প্রদান করে “টিকা সনদপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করলে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

জন্ম নিবন্ধন সার্টিফিকেট

সুরক্ষা এপ অথবা ওয়েবসাইট হতে টিকা সনদ অপশনে গিয়ে জন্ম নিবন্ধন সার্টিফিকেট ফরমে ক্লিক করে ব্যাক্তির জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ ( জন্ম সনদ অনুযায়ী) প্রদান করে “যাচাই করুণ” বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি OTP কোড SMS এর মাধ্যমে পাঠানো হবে, তা পরবর্তী OTP কোড ঘরে প্রদান করে “টিকা সনদপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করলে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

পাসপোর্ট (বাংলাদেশি/বিদেশি)

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন দিয়ে যেভাবে টিকা সনদ সংগ্রহ করা যায়, ঠিক একইভাবে সুরক্ষা এপ এ গিয়ে টিকা সনদ হতে পাসপোর্ট (বাংলাদেশি/বিদেশি) ফরম ক্লিক করে যিনি টিকা নিয়েছেন পাসপোর্ট নম্বর ও জন্ম তারিখ (পাসপোর্ট অনুযায়ী) প্রদান করে “যাচাই করুণ” বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি OTP কোড SMS এর মাধ্যমে পাঠানো হবে, তা পরবর্তী OTP কোড ঘরে প্রদান করে “টিকা সনদপত্র ডাউনলোড” বাটনে ক্লিক করলে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

উল্লেখিত ৩ ধাপে খুব সহজেই সুরক্ষার (এপ/ওয়েবসাইট) মাধ্যমে করোনা টিকা সনদ বা সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া করোনা টিকা সনদ যাচাই ও করতে পারবেন একই পদ্ধতিতে।

করোনা টিকা সনদ ব্যবহার:

বর্তমানে পরিস্থিতি অনুসারে করোনা টিকা সনদের অত্যন্ত প্রয়োজন। গণপরিবহন, রেস্টুরেন্ট, অফিস-কার্যালয় হতে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান এবং নানান জায়গায় করোনা ভ্যাক্সিন টিকা সার্টিফিকেট দেখানো সরকার বাধ্যতামূলক করেছে। তাই আপনি যদি দুই ডোজ করোনা টিকা নিয়ে থাকেন, তবে দ্রুত টিকা সনদ সংগ্রহ করে নিন।

error: দুঃখিত! কন্টেন্ট কপি করা যাবেনা! প্রয়োজনে শেয়ার অপশন থেকে শেয়ার করুন