বাস্তব আর আয়নাতে চেহাড়া দুই ধরণের Strange 2022 Invention

আয়নাতে চেহাড়া
আয়নাতে চেহাড়া

আয়নাতে চেহাড়া একরকম কিন্তু বাস্তব ভিন্ন

আয়নাতে চেহাড়া দেখে ছোট বেলা থেকে জেনে এসেছি যে বাস্তবে নিজেকে দেখতে এরকম মনে হয়। কিন্তু সেটা ভুল ধারণায় প্রমাণিত হলো। আমরা আয়নাতে চেহাড়া যেটা দেখি সেটা হচ্ছে আমাদের বাস্তব চেহাড়ার উলটা প্রতিবিম্ভ।

যুক্তরাজ্যের নারীরা দিনে গড়ে ৭০ বারেরও বেশি আয়নার দিকে তাকান। একটি জরিপে এমন তথ্য পেয়েছেন গবেষক দল। এতে অবাক হওয়ার কিছু নেই। আমরা সবাই বাইরে বের হওয়ার আগে অন্তত একটু দেখে নেই যে, চুল ঠিক আছে কি-না।আরো পড়ুন: SEO কি? ‍SEO কিভাবে শিখবো? ‍এসইও কেন গুরুত্বপূর্ণ? SEO কত প্রকার? অথবা কোনো কারন ছাড়াই একবার আয়নার দিকে তাকাই। কিন্তু অনেক সময় দেখা যায়, কেউ একটা ছবি তুলেছে আমার, আমি ছবি দেখে রীতিমত আতঙ্কিত। এ যেন ভীন্ন কোনও ব্যক্তি। আয়নায় দেখা আমি নই। আসলে এর বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে।আরো পড়ুন: এসইও কি? এসইও কিভাবে শিখবো? Easy way 2022 আয়নায় মানুষকে কোনো ছবি বা বাস্তবের থেকে সুন্দর দেখায় বলে গবেষকরা গবেষণা করে বের করেছেন। এর কারন কী? চলুন জেনে নেয়া যাক।

আরো পড়ুন: বিসিএস কি, কেন এবং কিভাবে প্রস্তুতি শুরু করবেন?

আয়নার ফ্লিপিং বা উল্টানো ছবি:

আমরা যখন আয়নায় নিজেকে দেখি তখন আমরা যা দেখি তা বাস্তবতা নয় – আয়নায় প্রতিবিম্বটি আমাদের বাস্তবে যেভাবে দেখায় তার বিপরীত সংস্করণ। যেহেতু আমরা প্রতিদিন আয়নায় দেখি, আমরা এই উল্টানো ছবিটি দেখতে খুব অভ্যস্ত। আরো পড়ুন: এফিলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং এর যত খুটিনাটি অপরদিকে ক্যামেরা দিয়ে তোলা ছবিতে থাকে বাস্তব প্রতিফলন। কেউ যদি ফটোগ্রাফে নিজেকে দেখতে অভ্যস্ত না থাকে, তিনি দেখতে কেমন তা তিনি জানেন না, তাই কিছুটা হতবাক হওয়া তো সাধারণ বিষয়।

বাস্তব আর আয়নাতে চেহাড়া দুই ধরণের Strange 2022 Invention

আমাদের মুখমণ্ডল অপ্রতিসম বা এসিমেট্রিক্যাল:

একেবারেই প্রতিসম মুখমণ্ডল কারো নেই। আপনার মুখমণ্ডলের দুই দিকের অংশগুলো উল্টানোর চেষ্টা করলে অথবা তাদের তুলনা করলে বুঝা যায়- উভয় অংশ একদম সমান নয়। আমরা একটি বা কয়েকটি নির্দিষ্ট কোণে নিজের দিকে তাকানোতে অভ্যস্ত এবং আমরা প্রায়শই মনে করি যে মুখের একপাশটি অন্যটির মতো।আরো পড়ুন: গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন? এ কারণেই আমরা যখন নিজের ফটোগ্রাফ দেখি এবং সম্ভবত কম আকর্ষণীয় বোধ করি।

বাস্তব আর আয়নাতে চেহাড়া দুই ধরণের Strange 2022 Invention

আয়নায় নির্দিষ্ট বিষয় মনোযোগ দিয়ে লক্ষ্য করি:

আয়নাতে তাকানোর সময় আমরা সাধারণত আমাদের মুখের কোনও নির্দিষ্ট অংশ যেমন আমাদের ঠোঁট, নাক বা চোখ ইত্যাদির প্রতি মনোনিবেশ করি।আরো পড়ুন: বিগিনারদের জন্য প্রোগ্রামিং কন্টেস্ট সমস্ত মুখমণ্ডল একসাথে কেমন দেখায় তা খেয়াল করি না বা বুঝতে পারি না। অন্যদিকে কোনও ছবি দেখার সময় আমরা একবারে সমস্ত কিছু উপলব্ধি করি আরো পড়ুন: ফ্রিল্যান্সিং নিয়ে ১০ টি ভুল ধারণা এবং পুরোটিকে বিচার করি: আমাদের ভঙ্গিমা, মুখের অভিব্যক্তি এবং অন্য যে কোনও কিছুতে আমরা সাধারণত মনোযোগ দিই না।

বাস্তব আর আয়নাতে চেহাড়া দুই ধরণের Strange 2022 Invention

আয়নায় তাৎক্ষণিক নিয়ন্ত্রণ:

আয়না দেখার সময় প্রতিবিম্বের ওপর আমাদের সম্পূর্ন নিয়ন্ত্রণ থাকে। যদি আমরা কোনো বিষয় পছন্দ না করি, তবে আরও তৃপ্তিপূর্ণ চেহারা গঠনের জন্য মুখভঙ্গি ও ভাব সংশোধন করে সাথে সাথেই প্রতিক্রিয়া জানাই। আরো পড়ুন:ফ্রিল্যান্সিং এর জন্য কি রকম পিসি প্রয়োজন? কোন ধরণের পিসি বিল্ড করবেন? কিন্তু ফটোগ্রাফিতে বা বাস্তবে তো সেটা সম্ভব

বাস্তব আর আয়নাতে চেহাড়া দুই ধরণের Strange 2022 Invention

হয় না।

আলোর তারতম্যের নিয়ন্ত্রণ:

আমাদের মস্তিষ্ক এমনভাবে কাজ করে যে আমরা আয়নার দিকে নজর দিলে আলোর পার্থক্য লক্ষ্য করি না, কারণ আমাদের মস্তিষ্ক স্বয়ংক্রিয়ভাবে এটা ঠিক করে ফেলে। যেখান থেকে ঠিক আলো পড়ে, এবং দেখতে সুন্দর দেখায়, সয়ংক্রিয়ভাবে শরীর সেখানে চলে যায়। যার ফলে আয়নার সামনে আমরা নিজেকে যেমনটা দেখতে চাই, আয়নাতে চেহাড়া তেমনই দেখি।আরো পড়ুন: ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেইস থেকে নির্ভরতা কমিয়ে নিজের বিজনেস ডেভেলপ করা কেন প্রয়োজন?

ব্রাইটসাইট  [অনুদিত]

আয়নাতে চেহাড়া, বাস্তবে চেহাড়া, আয়নাতে এক রকম বাস্তবে অন্য রকম,আয়নাতে চেহাড়া, বাস্তবে চেহাড়া, আয়নাতে এক রকম বাস্তবে অন্য রকম,আয়নাতে চেহাড়া, বাস্তবে চেহাড়া, আয়নাতে এক রকম বাস্তবে অন্য রকম,আয়নাতে চেহাড়া, বাস্তবে চেহাড়া, আয়নাতে এক রকম বাস্তবে অন্য রকম,আয়নাতে চেহাড়া, বাস্তবে চেহাড়া, আয়নাতে এক রকম বাস্তবে অন্য রকম,

Image copyright: Google.com

error: দুঃখিত! কন্টেন্ট কপি করা যাবেনা! প্রয়োজনে শেয়ার অপশন থেকে শেয়ার করুন