দ্রুত ইংরেজী শেখার কিছু কুইক টিপস

দ্রুত ইংরেজী শেখার কিছু কুইক টিপস

যারা ফ্রিল্যান্সিং অথবা বাইরের দেশে পড়তে যেতে চান তাদের কাছে প্রথম বড় সমস্যা হলো ইংরেজি, আমরা ভালো করে জানি ইংরেজি আন্তর্জাতিক ভাষা। 

আমরা যেখানেই কাজ করতে যাবো সেখানেই ইংরিজের ব্যাবহার লাগবে। তাই আজকে আমি আপনাদের কিছু টিপস শেয়ার করবো সেই সাথে ইংরেজি শিখার কিছু বই/ওয়েবসাইট/চ্যানেলের লিংক দিবো যেই গুলোকে কাজে লাগিয়ে আপনি ঘরে বসেই ইংরেজি শিখতে পারবেন কিংবা আপনার স্কিল আপগ্রেড করতে পারবেন।আপনি যদি ইংরেজি শিখতে চান সর্বপ্রথম আপনাকে সাহস করতে হবে। আপনার কাছে হয়তো ইংরেজি কঠিন লাগে তবে বিশ্বাস করুন শিখার পর আপনার কাছে সহজ মনে হবে।

কেনো সহজ মনে হবে?

চিন্তা করে দেখুন আপনি বাংলা খুব ভালো করে জানেন কিন্তু, এখন ব্রিটিশ যারা আছে তারা কিন্তু বাংলা জানে না, তাদের কাছে মনে হয় বাংলা কঠিন যতটা কঠিন মনে হচ্ছে আপনার কাছে এখন ইংরেজি।না জানা সব জিনিষ গুলো কিন্তু আমাদের কাছে কঠিন মাথায় রাখবেন।সুতরাং যদি সাহস করে ফেলেন তাহলে ব্রিটিশ কাউন্সিলের এই ওয়েবসাইট হতে শুরু করতে পারেনঃ https://www.britishcouncil.org.bd/bn/english/learn-onlineচাইলে তাদের এপসটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন।অথবা যদি চান PDF পড়ে শিখতে তাহলে বিবিসি জানালা এই বইটি ডাউনলোড করে পড়া শুরু করতে পারেনঃhttps://www.pdf-archive.com/…/bbc-janala-english…

এই বইয়ে কিন্তু অনেক সুন্দর ভাবে সব সাজিয়ে দেওয়া আছে।এখন আপনি কিভাবে ভালো ইংরেজি শিখবেন বা লিখবেন?

ভালো ইংরেজি বলা ও লেখার সবচেয়ে সহজ উপায়ে হলো প্রতিদিন ভালো ইংরেজি শোনা ও পড়া

১.নিউজ পেপার পড়ুনঃ 

আপনি যদি নিয়মিত বাংলাদেশি ইংরেজি নিউজপেপার পড়েন তাহলে অনাহসেই আপনার স্কিল বাড়াতে পারবেন। যদি কিনে না পড়তে চান তাহলে অনলাইনে ডেইলি স্টার সহ অন্য পত্রিকাগুলো পড়েন। অনলাইনে পত্রিকা পড়তে এই সাইট দেখুনঃ https://www.24livenewspaper.com/english-newspaper

২. যাই শিখবেন উচ্চারন করুনঃ 

অর্থাৎ আপনি ইংরেজিতে যত শব্দ শিখবেন সেই গুলো আপনার বন্ধু/বান্ধব কাছের মানুষের সাথে শেয়ার করুন। আপনার কোন বন্ধুকে ফিক্স করুন যে আমি তর সাথে প্রতিদিন ইংরেজিতে কথা বলবো। দৈনিক তার সাথে ৩০ মিনিট হলে ও ইংরেজিতে আলাপ করুন।

০৩। ভুল করতে করতে শিখুন: ইংরেজি বা যাই বলুন আপনাকে ভুল করতেই হবে , কারন ভুল না করলে কিন্তু মানুষ শিখে না। আলিবাবার ফাউন্ডার কিন্তু ইংরেজি ভালো জানতেন না, তিনি তার ক্লাইন্টদের সাথে কথা বলেই ইংরেজি স্কিল বাড়িয়েছেন।

০৪। বাংলা ইংলিশ সাবটাইটেল সহ মুভি দেখুনঃ এই জিনিসটা আমি শুরুতে করতাম, অর্থাৎ আপনি কোন ইংরেজি মুভি ইংরেজি সাবটাইটেল সহ ডাউনলোড করবেন, তারপর সাবসিন থেকে ঐ মুভির বাংলা সাবটাইটেলটি ডাউনলোড করবেন, ডাউনলোড করার পর pot plyer হতে দুইটি সাবটাইটেল দিয়ে মুভিটি দেখুন। যেখানে যে শব্দ আসবে সেটি ভালো করে মনে রাখুন, নতুন শব্দ গুলো মনে রাখুন, দরকার হলে নোট প্যাডে বা খাতায় লিখে রাখুন।

ইংলিশ স্কিল বাড়ানোর জন্য যেই কয়েকটি ওয়েবসাইট ফলো করতে পারেনঃ

https://wordinfo.info/ এখানে আপনি ইংরেজির যে কোন শব্দ লিখলেই বিস্তারিত পেয়ে যাবেন।

https://www.vocabulary.com/নাম দেখেই বুঝতে পারতাছেন এই ওয়েবসাইটটি কাজ কি।

তাছাড়া এই https://www.english-at-home.com/ওয়েবসাইটটি ফলো করতে পারেন।এখন ইংলিশ শিখার জন্য কিছু ইউটিউব চ্যানেল লিংক দিচ্ছি যেও গুলো আপনার কাজে লাগতে পারে।https://www.youtube.com/user/ENGLISHCLASS101এই চ্যানেলটি আমার অনেক পছন্দের একটি চ্যানেল, এই চ্যানেল ফলো করলে আপনি আপনার স্কিলের অনেক পরিবর্তন দেখতে পারবেন।https://www.youtube.com/channel/UCV1h_cBE0Drdx19qkTM0WNwশুরুতে ইংরেজি থেকে ইংরেজি স্কিল বাড়াতে যদি সমস্যা হয় তাহলে বাংলা এই চ্যানেল ফলো করুনঃ https://www.youtube.com/channel/UC5WnwbpCHH25pWXr6kRUT2Q

তাছাড়া চলো জানি ডট কম এ তো ইংলিশ নিয়ে নানান গাইডলাইন এবং রিসোর্স তো থাকছেই!

error: দুঃখিত! কন্টেন্ট কপি করা যাবেনা! প্রয়োজনে শেয়ার অপশন থেকে শেয়ার করুন