ওয়েব ডিজাইন শেখার সকল বাংলা বই PDF

Web Design Bangla book pdf
Web Design Bangla E-Book

ওয়েব ডিজাইন শেখার বাংলা বই পিডিএফসহ

আপনি যদি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য বাংলা পিডিএফ বই সার্চ করতে করতে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে এই পোষ্টটি আপনার জন্যই! ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখার জন্য বিগিনার যারা রয়েছেন তাদের মধ্যে অনেকেই Web Design All Bangla Book PDF অথবা Web Development All Bangla Book PDF ইত্যাদি অনেকেই লিখে সার্চ করে খুঁজে বেড়ান ইন্টারনেটে। তাই একেবারে যারা Beginner রয়েছেন, আপনাদের জন্য খুবই সহায়ক হবে এই পোষ্টটি।

Web Design ও Web Development এর জন্য যা যা বাংলা পিডিএফ (PDF) বইয়ের প্রয়োজন পড়ে, আপনাদের সুবিধার্থে সব বইই সিরিয়াল করে সাজানো হয়েছে। আপনারা এক ক্লিকেই গুগল ড্রাইব লিংকের মাধ্যমে খুবই সহজে ডাউনলোড করে নিতে পারেন সকল প্রয়োজনীয় বইগুলো চলোজানি থেকে। দেখে নিন চলোজানি ওয়েবসাইট থেকে কি কি বই পাচ্ছেন ওয়েব ডিজাইন ও ডেভেলাপমেন্ট সংক্রান্ত।

নিচে ওয়েব ডিজাইন শেখার বাংলা বই PDF এবং ওয়েব ডেভেলপমেন্ট বাংলা বই আপনাদের সাথে শেয়ার করা হলো

ওয়েব ডিজাইন
ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট বাংলা বই

১. HTML সকল ট্যাগলিস্ট

ওয়েব ডিজাইন শেখার জন্য সবার আগে আপনাকে যা জানতে হবে, তা হচ্ছে HTML বা Hyper Text Markup Language এর ব্যবহার। HTML একটি ওয়েবসাইটের কাঠামো গঠন করে। আপনারা নিশ্চই জানেন HTML এ বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ ট্যাগ রয়েছে। মূলত এই ট্যাগগুলোই ব্যবহার করে একটি ওয়েবসাইটের পূর্ণাংগ অবকাঠামো তৈরি করা হয়ে থাকে। আপনি যদি HTML কোডিং এর পাশাপাশি এইচটিএমএল এর গুরুত্বপূর্ণ সব ট্যাগগুলো জানেন, তবে আপনি Web Design শেখার প্রাথমিক ধাপ সম্পন্ন করেছেন।

►► আরো পড়ুনঃ SEO কি? ‍SEO কিভাবে শিখবো? ‍এসইও কেন গুরুত্বপূর্ণ? SEO কত প্রকার ও কি কি? PDF সহ

►► আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং এর জন্য কি রকম পিসি প্রয়োজন? কোন ধরণের পিসি বিল্ড করবেন?

আপনাদের প্রথম কাজ হচ্ছে ট্যাগ লিস্টগুলো অবজার্ব করা, দ্বিতীয়ত ট্যাগগুলো বুঝে বুঝে মুখস্থ করা,প্র্যাক্টিস বা চর্চা করা অথবা আয়ত্ত করে ফেলা, পাশাপাশি প্র্যাকটিক্যালি ভালোকরে HTML Tag গুলো ব্যাবহার করা। নিচের লিংকে ক্লিক করে এইচটিএমএল এর সকল ট্যাগলিস্টগুলো ডাউনলােড করুন।

Download HTML Tag List

২. HTML 5 Bangla PDF Book

HTML 5 হচ্ছে Hypertext Markup Language তথা HTML এর Latest Version, একটি ওয়েবসাইটের কাঠামোগত রূপ গঠন করে। নতুন এ সংস্করণটি মূলত তিন ধরণের কোডের সমন্বয়ে তৈরি। যেমন: HTML, CSS এবং JavaScript।

HTML এর পূর্বের এবং নতুন ভার্সনের কাজ একই হলেও সর্বশেষ HTML 5 ভার্সন আগের থেকে অনেক গতিশীল এবং যথাপযুক্ত। একটি ওয়েব ব্রাউজারে অতিরিক্ত কোন প্লাগিন বা এ্যাড অন ব্যবহারের প্রয়োজনীয়তা ছাড়াই আপনার অনলাইন কর্মকাণ্ড পরিচলনার জন্য HTML-কে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

ওয়েব ডিজাইন শেখার ক্ষেত্রে HTML ই সবচেয়ে সহজ ভাষা। আর তাই আপনি আপনার ওয়েব ডেভেলপমেন্টের ক্যারিয়ার HTML দিয়েই শুরু করতে পারেন। যদিও HTML এ অনেকগুলো ট্যাগ রয়েছে, তাই এই ভাষাটি চর্চা করার জন্য আপনাকে আমাদের দেয়া HTML 5 Bangla PDF Book Download বইটি দারুণভাবে সহায়তা করবে। নিচের বাটনে ক্লিক করে HTML 5 Bangla PDF Book ডাউনলোড করে নিন।

HTML 5 Bangla PDF Book

৩. CSS বাংলা পিডিএফ ই-বুক

সিএসএসকে বলা হয়ে থাকে ওয়েবসাইটের প্রাণ। এইচটিএমএল দিয়ে আপনি একটি ওয়েবসাইটের অবকাঠামো তৈরি করলেন, তারপরে তাকে সুন্দর একটি রূপ দিতে আপনার প্রয়োজন হবে সিএসএস। ওয়েব ডিজাইনে অনেকর কাছেই সিএসএস অনেক কঠিন মনে হতে পারে। কিন্তু পর্যাপ্ত প্রাকটিসের মাধ্যমে আপনি এটি নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারেন। একটি কথা সর্বদা মনে রাখুন, CSS যতই জটিল মনে হোক না কেন, এর কোন বিকল্প নেই। CSS ছাড়া ফ্রন্ট-এন্ড ডেভেলপারের মূল্যই নেই।

তবে আশার কথা হলো, কোন মতে একবার এটি নিজের আয়ত্ত্বে আসলে আপনাকে আর কেউ ঠেকাতে পারবে না। প্রয়োজন শুধু একটানা লেগে থাকার মতো ধৈর্য্য এবং আগ্রহ। তাই আপনার সিএসএস এর জ্ঞানকে আরাে পাকাপোক্ত করতে নিচের বাটনে ক্লিক করে বাংলা পিডিএফ ই-বুকটি ডাউনলোড করে নিন।

Download CSS PDF Book

►► আরো পড়ুনঃ বিসিএস কি, কেন এবং কিভাবে প্রস্তুতি শুরু করবেন?

৪. Javascript বাংলা ই-বুক

বর্তমানে জাভাস্ক্রিপ্ট ডেভেলপারের যে মূল্য ও চাহিদা, তাতে করে জাভাস্ক্রিপ্ট না শিখে আর কোন গতি নেই। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ারে ভালো কিছু করতে চান, তাহলে অবশ্যই আপনাকে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। জাভাস্ক্রিপ্টের ওপর লেখা একটি বই চলোজানি ব্লগের পাঠকদের জন্য শেয়ার করতে যাচ্ছি। বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে জাভাস্ক্রিপ্টের প্রতিটি প্রয়োজনীয় বিষয় বোঝানো হয়েছে। বইটি লিখেছেন আবদুল্লাহ আল ফারুক স্যার। চমৎকার এই বইটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Download JS PDF Book

৫. PHP বাংলা পিডিএফ ই-বুক

ওপরে যে বইগুলো শেয়ার করেছি, তা মূলত ওয়েব ডিজাইনের জন্য। কিন্তু এগুলোর পরে আপনার প্রয়োজন হবে ডেভেলপমেন্ট সম্পর্কে জ্ঞান অর্জন। আর ঠিক এজন্য আপনাকে পিএইচপি শিখতে হবে। একটি স্ট্যাটিক ওয়েবসাইটকে ডায়নামিক রূপ দিতে আপনাকে পিএইচপি জানতে হবে।

পিএইচপির একটি সমৃদ্ধশালী সার্ভার-সাইট ল্যাঙ্গুয়েজ। সারাবিশ্বে ওয়েব ডেভেলপারদের কাছে এই ল্যাঙ্গুয়েজটি ব্যপক জনপ্রিয় হওয়ায় এর চাহিদা এখন আকাশচুম্বী। তবে পিএইচপি শেখার ইংরেজী অনেক সোর্স থাকলেও বাংলা ভাষায় তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। আজ তাই আপনাদের সাথে সহজবোধ্য বাংলা ভাষায় লেখা পিএইচপি’র পিডিএফ একটি বই শেয়ার করছি, যা আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

মো: মিজানুর রহমান স‌্যারের লেখা এই বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে পিএইচপির প্রতিটি প্রয়োজনীয় বিষয় বিস্তারিত বোঝানো হয়েছে। ইংরেজী যেকোন রিসোর্সের মতই এটা বেশ মানসম্মত এবং এই বইটি পড়লে ও প্র্যাকটিস করলে ভাল পিএইচপি শিখতে পারবেন বলে আশা করছি।

যারা ইতোমধ্যেই পিএইচপি সম্পর্কে জেনেছেন, তারাও ইচ্ছে করলে পড়তে পারেন। পিএইচপি ডেভেলপার হওয়ার ক্ষেত্রে এডভান্স অনেক কিছু জানতে ও শিখতে পারবেন এই বইটি থেকে। পিএইচপির ওপর চমৎকার এই বাংলা পিডিএফ বইটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Download PHP PDF Book

৬. ওয়ার্ডপ্রেস বাংলা পিডিএফ ই-বুক

ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন, আর ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানবেন না তা কি হয়? বর্তমান সময়ে অনলাইনে ব্লগিং ওয়েবসাইট তৈরিতে সবথেকে বেশি যে প্লাটফরমটি ব্যবহার করা হয়, তা হচ্ছে ওয়ার্ডপ্রেস। উইকিপিডিয়ার মতে ওয়ার্ডপ্রেস বর্তমানে পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।

এটি পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরি একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ব্লগারদের কাছে এই সিএমএসের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনেক বেশি। আর এ জন্যই সারাবিশ্বে ওয়ার্ডপ্রেসের এত বেশি জনপ্রিয়তা।

ইউটিউবে ওয়ার্ডপ্রেসের ওপর যথেষ্ট বাংলা টিউটোরিয়াল রয়েছে। যেগুলো থেকে আপনি ওয়ার্ডপ্রেসের বেসিক থেকে এডভান্স সবই শিখতে পারবেন। তবে যাদের পর্যাপ্ত পরিমাণে ইন্টারনেট নেই, তারা বিকল্প পদ্ধতিতে ওয়ার্ডপ্রেস শিখতে পারেন।

যারা এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি শেষ করেছেন, তাদের জন্য এই বইটি অনেক হেল্পফুল হবে বলে আশা করি। বইটি চমৎকার তথ্যবহুল এবং সময়োপযোগী সকল উদাহরণ দিয়ে সাজানো।

১৩২ পৃষ্ঠার এই বইটি রচনা করেছেন মো: মিজানুর রহমান স্যার, যার পিএইচপির ওপর লেখা বইটি ইতোমধ্যেই শেয়ার করা হয়েছে এবং আপনরাও সেটা অধিক পছন্দ করেছেন। নিচের বাটনে ক্লিক করে বইটি ডাউনলােড করুন।

Download WordPress PDF Book

৭. এসইও বাংলা ই-বুক

একটি ওয়েবসাইট তৈরির পর আপনার প্রয়োজন হবে সেটিকে এসইও করা। ভিজিটর ছাড়া ওয়েবসাইটের মূল্য নেই। আর আপনার ওয়েবসাইটে ভিজিটর বাড়াতে সাহায্য করবে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এসইও নিয়ে ইতোমধ্যেই বেশ কয়েকটি সিরিজ ব্লগ লেখা হয়েছে । এসইও – কে আরেকটু সহজ করে দিতে আজ থাকছে এসইও’র ওপর একটি বাংলা PDF বই। এই PDF বইটি ডাউনলোড করে আপনি আপনার এসইও’র জ্ঞানকে আরেকটু ধারালো করে তুলতে পারেন।

SEO সম্পর্কে আরো বিস্তারিত জানুন নিচের আর্টিকেলগুলো পড়েঃ

►► SEO কি? ‍SEO কিভাবে শিখবো? ‍এসইও কেন গুরুত্বপূর্ণ? SEO কত প্রকার ও কি কি? PDF সহ পড়ুন। ►► এসইও কি? এসইও কিভাবে শিখবো? বিস্তারিত জানুন।

ওয়েবসাইটকে গুগলে র‍্যাঙ্ক করাতে যেহেতু এসইও আপনাকে করতেই হবে, তাই এই PDF বইটি থেকে আপনি আরো সুন্দর ধারণা পেতে পারেন। ১৪১ পৃষ্ঠার দীর্ঘ এই বইটি লিখেছেন মো: মিজানুর রহমান। যার লেখা বেশ কয়েকটি বই ইতোপূর্বে চলোজানি-তে শেয়ার করা হয়েছে।

বইটি খুব সম্প্রতি লেখা হয়নি। কিন্তু পুরোনো হলেও এখানে দেখানো নির্দেশনাগুলো আপনার খুব কাজে দেবে। অন পেজ এসইও এবং অফ পেজ এসইও এই বইটিতে খুব বিস্তারিতভাবে বিভিন্ন উদাহরণসহ বোঝানো হয়েছে। এছাড়াও ব্লগার এবং ওয়ার্ডপ্রেসসহ বিভিন্ন প্লাটফরমে ওয়েবসাইট এসইও করার যাবতীয় সকল কৌশল এখানে খুব সহজভাবে দেখানো হয়েছে। এসইও বাংলা বইটি ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Download SEO PDF Book

৮. Bootstrap চিটশিট PDF eBook

আধুনিক ওয়েব ডিজাইনে Bootstrap একটি বিপ্লবের একটি নাম। এর শক্তিশালী ফ্রেমওয়ার্কের মাধ্যমে রেসপনসিভ ওয়েবপেজ তৈরি করা সম্ভব। বর্তমানে Bootstrap এর বিকল্প বেশকিছু ফ্রেমওয়ার্ক থাকলেও বেশিরভাগ ওয়েব ডিজাইনারগণ এটিকেই প্রাধান্য দিয়ে থাকে। বুটস্ট্রাপের এত জনপ্রিয়তার কারণ হচ্ছে এর গ্রিড সিস্টেম, টাইপোগ্রাফি থেকে বাটন পর্যন্ত অনেকগুলো এইচটিএমএল এলিমেন্ট স্টাইল। পাশাপাশি জাভাস্ক্রিপ্ট প্লাগইনের সাপোর্ট। আর এসব সুবিধা Bootstrap কে আরো বেশি গ্রহণযোগ্য করে তুলেছে।

আধুনিক ওয়েব ডিজাইনে কেউ Bootstrap এর প্রয়োজনীয়তা অস্বীকার করতে পারে না। বুটস্ট্রাপের ওপর ভালো কোন বাংলা বই না থাকায় আমরা আপাতত Bootstrap এর একটি ইংরেজী Cheat sheet শেয়ার করছি। যদিও এটি ইংরেজী ভাষায় রচিত, কিন্তু নতুনদের জন্য সহজে বোধগম্য। Bootstrap 5 Cheat sheet ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Download Bootstrap Cheat Sheet


বোনাস : এডবি ফটোশপ বাংলা পিডিএফ ই-বুক

ওয়েব ডিজাইন করার জন্য আপনাকে টুকিটাকি বিভিন্ন ইমেজ নিয়ে কাজ করতে হবে। আর আপনার যদি বেসিক এডবি ফটোশপ জানা থাকে, তাহলে আপনার জন্য এই কাজটি আরো সহজ হয়ে যাবে। ফটোশপ খুবই শক্তিশালী এবং জনপ্রিয় একটি কম্পিউটার অ্যাপলিকেশন। গ্রাফিক্স ডিজাইনে এই সফটওয়্যারটির বিকল্প হয়তো কিছু আছে। তবে বলা যায় এটির সমকক্ষ কেউ নেই। প্রতিবছর আপডেট এবং নতুন নতুন সব ফিচার যু্ক্ত হওয়ায় এটির জনপ্রিয়তা এখন আকাশচুম্বি।

যেহেতু ফটোশপের দিয়ে প্রফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইনের কাজ করা যায়, তাই অনেকেই ফটোশপ শিখতে চান। কিন্তু ভালো কোন গাইডলাইন বা সোর্সের অভাবে তা শেখা হয়ে ওঠে না। আমাদের পরামর্শ হচ্ছে, ফটোশপ শেখার সব থেকে ভালো প্লাটফর্ম হচ্ছে ইউটিউব। এখান থেকে আপনি ভিডিও দেখে হাতে কলমে ফটোশপের বেসিক থেকে এডভান্স সবকিছুই শিখতে পারবেন।

তবে আপনার যদি পর্যাপ্ত পরিমাণে ইন্টারনেট না থাকে, আর আপনি যদি অফলাইনে ফটোশপ শিখতে চান, তাহলে আমরা আপনাকে একটি পিডিএফ ইবুক সাজেস্ট করবো। আপনি খুব সহজেই এই লিংক থেকে বইটি ডাউনলোড করে অফলাইনে ফটোশপ শিখতে পারবেন। বইটি বোঝার সুবিধার্থে বাংলায় রচনা করা হয়েছে এবং খুব সহজভাবে ফটোশপের প্রতিটি প্রয়োজনীয় বিষয় বোঝানো হয়েছে। আমরা বইটি আইটি বাড়ি থেকে সংগ্রহ করেছি।

ওয়েব ডিজাইন শেখার বাংলা বুক, ওয়েব ডেভেলপমেন্ট শেখার বাংলা বুক, ওয়েব ডিজাইন বাংলা বই, ওয়েব ডেভেলপমেন্ট বাংলা বই PDF 2022 ডাউনলোড


বিশেষ দ্রষ্টব্য: আমরা যে বইগুলো শেয়ার করেছি, তার প্রতিটিই বিনামূল্যে বিতরণের জন্য কপিরাইটমুক্ত। অর্থাৎ এই বইগুলো আপনি আপনার ব্লগ বা অন্য কোন মাধ্যমে অন্যের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে শেয়ার করতে পারবেন। তবে বাণিজ্যিক উদ্দেশ্য এই বইগুলো ব্যবহার না করার জন্য বিশেষ অনুরোধ রইলো।

error: দুঃখিত! কন্টেন্ট কপি করা যাবেনা! প্রয়োজনে শেয়ার অপশন থেকে শেয়ার করুন